আপনার দেশ বা অঞ্চল নির্বাচন করুন।

EnglishFrançaispolskiSlovenija한국의DeutschSvenskaSlovenskáMagyarországItaliaहिंदीрусскийTiếng ViệtSuomiespañolKongeriketPortuguêsภาษาไทยБългарски езикromânescČeštinaGaeilgeעִבְרִיתالعربيةPilipinoDanskMelayuIndonesiaHrvatskaفارسیNederland繁体中文Türk diliΕλλάδαRepublika e ShqipërisëአማርኛAzərbaycanEesti VabariikEuskera‎БеларусьíslenskaBosnaAfrikaansIsiXhosaisiZuluCambodiaსაქართველოҚазақшаAyitiHausaКыргыз тилиGalegoCatalàCorsaKurdîLatviešuພາສາລາວlietuviųLëtzebuergeschmalaɡasʲМакедонскиMaoriМонголулсবাংলা ভাষারမြန်မာनेपालीپښتوChicheŵaCрпскиSesothoසිංහලKiswahiliТоҷикӣاردوУкраїнаO'zbekગુજરાતીಕನ್ನಡkannaḍaதமிழ் மொழி

বছরের দ্বিতীয়ার্ধে দ্বিগুণ অর্ডার দেওয়ার পরে, এএমডি টিএসএমসির বৃহত্তম 7nm গ্রাহক হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে

অ্যাপল ডেইলি রিপোর্ট অনুসারে, সাপ্লাই চেইনের সূত্রগুলি উল্লেখ করেছে যে অ্যাপলের পরবর্তী প্রজন্মের মোবাইল ফোন চিপ 5nm প্রক্রিয়াতে স্থানান্তরিত হওয়ায়, এএমডি 2020 সালের দ্বিতীয়ার্ধে টিএসএমসির 7nm প্রক্রিয়ার বৃহত্তম গ্রাহক হয়ে উঠবে।

জানা গেছে যে ২০২০ সালের প্রথমার্ধে টিএসএমসির 7nm ওয়েফারের মাসিক উত্পাদন ক্ষমতা 110,000 ছাড়িয়ে গেছে। শীর্ষ পাঁচটি গ্রাহক হলেন অ্যাপল, হুয়াওয়ে হিসিলিকন (যা বিক্রি শুরু হয়েছে), কোয়ালকম, এএমডি এবং মিডিয়াটেক।

বোঝা যাচ্ছে যে এএমডি বর্তমানে টিএসএমসির 7nm প্রসেস পণ্যগুলি জেন ​​2 প্রসেসর, নাভি 10 এবং নাভি 14 জিপিইউ চিপস সহ ব্যবহার করে। এছাড়াও, 2020 সালে প্রকাশিত জেন 3 আর্কিটেকচার সিপিইউ এবং আরডিএনএ 2 জিপিইও টিএসএমসির এন 7 + প্রক্রিয়া ব্যবহার করবে।

যেহেতু টিএসএমসি তার 7nm উত্পাদন লাইনটি সম্প্রসারণ করছে, তার মাসিক উত্পাদন ক্ষমতা 2020 সালের দ্বিতীয়ার্ধে 140,000 পিসে প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে Supply সরবরাহ সাপ্লাই চেইন নিউজ আরও উল্লেখ করেছে যে এএমডির 7nm অর্ডার দ্বিতীয়ার্ধে দ্বিগুণ হবে। 5nm প্রসেসে অ্যাপলের এ 14 প্রসেসরটি প্রবর্তনের সাথে সাথে এএমডি হিসিলিকন এবং কোয়ালকমকে ছাড়িয়ে 7nm এ টিএসএমসির বৃহত্তম গ্রাহক হয়ে উঠেছে।

বিশেষত, এএমডি টিএসএমসির মোট 7nm ক্ষমতার 21% হিসাবে হিসাব করে, মাসে 30,000 ওয়েফার অর্জন করবে। হিসেনস এবং কোয়ালকমের হিসাব হবে 17-18%, মিডিয়াটেকের 14%, এবং বাকি 29% অন্যান্য গ্রাহকদের দ্বারা বিভক্ত।

জিওই ডটকমের আগের প্রতিবেদন অনুসারে, মিডিয়াটেকের সিইও লিক্সিং জিং ব্যক্তিগতভাবে সক্রিয়ভাবে টিএসএমসির 7nm উত্পাদন ক্ষমতা চেয়েছিল। শিল্পের অভ্যন্তরীণ ব্যক্তিরা উল্লেখ করেছেন যে আগামী বছর টিএসএমসির মিডিয়াটেকের 5 জি এসসির জন্য 7nm উত্পাদন ক্ষমতা প্রান্তিকের মধ্যে প্রান্তিক বৃদ্ধি পাবে। এটি দ্বিতীয় ত্রৈমাসিকে এক কোটি, তৃতীয় প্রান্তিকে ২১ মিলিয়ন এবং চতুর্থ প্রান্তিকে ২ 27 মিলিয়ন ছিল।

গবেষণা এবং গবেষণা প্রতিষ্ঠানগুলি উল্লেখ করেছে যে এটি আশা করা যায় যে 2019 সালে 7nm প্রক্রিয়া টিএসএমসির মোট আয়ের 25% অংশ নেবে। 2020 সালের মধ্যে, 7nm প্রক্রিয়া এবং নীচে আয়ের 35% এরও বেশি অবদান রাখবে।

বিপরীতে, টিএসএমসির প্রতিদ্বন্দ্বী স্যামসুং জানিয়েছে যে স্যামসুং বর্তমানে 7nm এ প্রায় 150,000 পিসের মাসিক উত্পাদন ক্ষমতা রয়েছে। সরবরাহ শৃঙ্খলা সূত্রগুলি উল্লেখ করেছে যে স্যামসুয়ের আনুষ্ঠানিককরণ ২০২০ সালে উত্পাদন ক্ষমতা আরও বাড়িয়ে তুলবে কারণ কোয়ালকম এবং এনভিডিয়া পরবর্তী প্রজন্মের পণ্যগুলি অর্ডার দেওয়ার সম্ভাবনা রয়েছে। স্যামসাংয়ের জন্য 7LPP প্রক্রিয়া।