আপনার দেশ বা অঞ্চল নির্বাচন করুন।

EnglishFrançaispolskiSlovenija한국의DeutschSvenskaSlovenskáMagyarországItaliaहिंदीрусскийTiếng ViệtSuomiespañolKongeriketPortuguêsภาษาไทยБългарски езикromânescČeštinaGaeilgeעִבְרִיתالعربيةPilipinoDanskMelayuIndonesiaHrvatskaفارسیNederland繁体中文Türk diliΕλλάδαRepublika e ShqipërisëአማርኛAzərbaycanEesti VabariikEuskera‎БеларусьíslenskaBosnaAfrikaansIsiXhosaisiZuluCambodiaსაქართველოҚазақшаAyitiHausaКыргыз тилиGalegoCatalàCorsaKurdîLatviešuພາສາລາວlietuviųLëtzebuergeschmalaɡasʲМакедонскиMaoriМонголулсবাংলা ভাষারမြန်မာनेपालीپښتوChicheŵaCрпскиSesothoසිංහලKiswahiliТоҷикӣاردوУкраїнаO'zbekગુજરાતીಕನ್ನಡkannaḍaதமிழ் மொழி

বাড়ি ফেরার পথে একজন প্রখ্যাত চীনা পণ্ডিত ঝেং সানগুওকে গ্রেপ্তার করা হয়েছিল! মার্কিন যুক্তরাষ্ট্র বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সম্প্রদায়ের মধ্যে চীনের বিরুদ্ধে "নির্মূল অভিযান" চালু করেছিল

বৃহস্পতিবার মার্কিন বিচার বিভাগ জানিয়েছে যে একটি আমেরিকান বিশ্ববিদ্যালয়ে কর্মরত একজন চীনা ইমিউনোলজিস্টের বিরুদ্ধে চীন সরকারের জন্য বৈজ্ঞানিক জ্ঞান বিকাশের জন্য অনুদান তহবিল অবৈধভাবে ব্যবহার করার অভিযোগ করা হয়েছিল। "গবেষণা" এর শক্তি বৃদ্ধি পেয়েছে।

ব্লুমবার্গ জানিয়েছে যে মার্কিন বিচার বিভাগের বিবৃতিতে ইঙ্গিত করা হয়েছে যে ওহিও স্টেট ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের 57 বছর বয়সী রিউম্যাটিজম এবং ইমিউনোলজি বিশেষজ্ঞ, গান গুও ঝেং গোপন করেছেন যে তিনি জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটসকে (এনআইএইচ) প্রায় ৪ টি রেখেছিলেন। মিলিয়ন। মার্কিন ডলারের অনুদানটি চীনে রিউম্যাটোলজি এবং ইমিউনোলজি বিষয়ে গবেষণার জন্য ব্যবহৃত হয়, তদন্তকারীদের কাছে মিথ্যা বলার সময়। এই অভিযোগে প্রকাশিত হয়েছিল যে ওহিও বিশ্ববিদ্যালয়ে কর্মরত অবস্থায় এবং চীনা ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় এবং পেনসিলভেনিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ে তার পূর্ববর্তী কাজ করার সময় তিনি চীনা সরকারের কাছ থেকে আর্থিক সহায়তা পেয়েছিলেন তা প্রকাশ করতে ব্যর্থতার সাথে ঝেং সানগুওয়ের মামলা জড়িত।

এই বছরের ২২ শে মে, ঝেং সংগুও আরাসের টেড স্টিভেনস অ্যাঙ্করেজ আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছিল এবং চীনের ঝেংঝুতে যাওয়ার প্রস্তুতি নেওয়ার সময় তাকে গ্রেপ্তার করা হয়েছিল। তিনি তিনটি বড় ব্যাগ লাগেজ, একটি ছোট স্যুটকেস এবং একটি ব্রিফকেস নিয়ে দুটি ল্যাপটপ, তিনটি মোবাইল ফোন, কয়েকটি ইউএসবি ডিস্ক, কয়েকটি সিলভার টেস্ট টিউব, তার পরিবারের মেয়াদোত্তীর্ণ চীনা পাসপোর্ট এবং চীনে একটি দলিল আইটেমের জন্য অপেক্ষা করুন। মার্কিন যুক্তরাষ্ট্র 23 মে ফৌজদারি মামলা দায়ের করেছে এবং বৃহস্পতিবার শুনানি শুরু করেছে। আদালত আদেশ দিয়েছেন যে আটকের শুনানিতে জামিন দেওয়া হবে না।

বৃহস্পতিবার প্রকাশিত মার্কিন বিচার বিভাগের ফৌজদারি মামলাগুলি আরও বিশদ প্রকাশ করেছে। ওহিও ফেডারেল কোর্টে দাখিল করা অভিযোগ ও অন্যান্য দলিলগুলি দেখায় যে ঝেং স্যাংগুও দীর্ঘদিন ধরে চীনের "প্রতিভা প্রোগ্রাম" চীনা অংশীদার সংস্থার সাথে যুক্ত রয়েছে। জেং স্যাংগু প্রায় research মিলিয়ন মার্কিন ডলার ফেডারেল গবেষণা অনুদান পেয়েছিল, তবে তিনি চীনা স্বাস্থ্য প্রতিষ্ঠানের সাথে তার অংশীদারিত্ব এবং চীন দ্বারা সরবরাহিত অতিরিক্ত অনুদান তহবিল সম্পর্কে তথ্য জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটকে জানায়নি। ওহিও স্টেট বিশ্ববিদ্যালয় তাকে তদন্ত করার পরে তাকে প্রশাসনিক ছুটি দেওয়া হয়েছিল। এরপরে, ঝেং সংগুও দ্রুত চীন ফিরে আসার পরিকল্পনা করছে।

মামলাটি ওহিওর দক্ষিণ জেলাতে মার্কিন অ্যাটর্নি অফিস দ্বারা পরিচালিত হয়। প্রসিকিউটর ডেভিড এম ডিভিলার্স বৃহস্পতিবার জারি করা এক বিবৃতিতে বলেছিলেন: "নিয়োগকর্তা প্রশাসনিক প্রক্রিয়া শুরু করেছেন এবং তিনি করদাতা-স্পনসরিত অনুদানের বিধি মেনে চলেছেন কিনা তা জানার পরে, ঝেং সানগুও মার্কিন যুক্তরাষ্ট্রে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন; আমরা ঝেংয়ের বিরুদ্ধে মামলা করেছি। "

ঝেং সানগুওর আইনজীবীরা রাষ্ট্রপক্ষের অভিযোগের সরাসরি প্রতিক্রিয়া জানায়নি। অ্যাটর্নিটির প্রতিলিপি অনুসারে, ঝেং সোঙ্গগু আমেরিকার স্থায়ী বাসিন্দা এবং তিনি তার বিরুদ্ধে সমস্ত প্রসিকিউশন চার্জ অস্বীকার করেছেন। ঝেং স্যাংগু একজন দোভাষীর মাধ্যমে আদালতকে বলেছিলেন, "" আমি এই অভিযোগগুলি বুঝি "," তবে আমি এই সমস্ত অভিযোগের সাথে একমত নই "।"

ঝেং সানগগু মূলত আনহুইয়ের চিঝৌ থেকে এবং স্নাতক হয়ে আনহুই মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং সাংহাই মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কাজ করেছেন। হুয়াজং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টঙ্গজি হাসপাতালের ওয়েবসাইটে জনসাধারণের তথ্য অনুসারে, ঝেং সানগুওকে ২০১৪ সালে হুয়াজং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টঙ্গজি হাসপাতালে একজন পরিদর্শন অধ্যাপক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছিল; তিনি দীর্ঘদিন ধরে ইমিউন নিয়ন্ত্রক টি কোষের আবেশন, বিকাশ এবং রক্ষণাবেক্ষণ পদ্ধতির গবেষণায় নিযুক্ত ছিলেন, যা টি কোষকে প্ররোচিত এবং নিয়ন্ত্রণের কাজে টিজিএফ-β শীর্ষস্থানীয় বিজ্ঞানীর আন্তর্জাতিক আবিষ্কার।

২০১৪ সালে, ঝেং স্যাংগু ছিলেন আজীবন পুরো অধ্যাপক এবং অটোইমিউন ডিজিজ রিসার্চ সেন্টারের পরিচালক, ডক্টরাল শিক্ষার্থী এবং পেনসিলভেনিয়া স্কুল অফ মেডিসিনের পোস্টডক্টোরাল সুপারভাইজার। সেই সময়ে, তিনি চীন জাতীয় প্রাকৃতিক বিজ্ঞান ফাউন্ডেশনের, চীন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের 863 এবং 973 এর মূল প্রকল্প পর্যালোচক হিসাবেও কাজ করেছিলেন এবং আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন, আমেরিকান আর্থ্রাইটিস ফাউন্ডেশন, আমেরিকান জেমস ফাউন্ডেশন, আমেরিকান রিউম্যাটোলজি অ্যাসোসিয়েশন এবং অস্ট্রেলিয়ান এমএস। বিশেষজ্ঞরা গবেষণা জাতীয় ফাউন্ডেশনের মতো বহু-জাতীয় ভিত্তির চূড়ান্ত পর্যালোচনাতে বিশেষজ্ঞ।

জেং স্যাংগু বেশ কয়েকটি ইমিউনোলজি এবং বৈজ্ঞানিক কৃতিত্বের পুরষ্কার জিতেছে, এর মধ্যে রয়েছে: চীন বাওস্টিল এডুকেশন অ্যাওয়ার্ড, ন্যাশনাল আর্থ্রাইটিস ফাউন্ডেশন ফ্রেডা নর্টন মেমোরিয়াল ন্যাশনাল মেমোরিয়াল স্কলার অ্যাওয়ার্ড, ক্যালিফোর্নিয়া এরিয়া অব দ্য ইয়ার বামে, ইমিউনোলজিস্ট অ্যাওয়ার্ড, জেমস আর কেলিনবার্গ অ্যাওয়ার্ড, দ্য ন্যাশনাল ন্যাচারাল সায়েন্স ফাউন্ডেশন চীন জিকিং প্রকল্প পুরষ্কার (বিদেশে), আমেরিকান রিউম্যাটোলজি অ্যাসোসিয়েশন আউটস্ট্যান্ডিং ইনোভেশন অ্যাওয়ার্ড, আন্তর্জাতিক ইমিউনোলজি অ্যালায়েন্স আউটস্ট্যান্ডিং ইমিউনোলজিস্ট অ্যাওয়ার্ড ইত্যাদি

বিবৃতিতে বলা হয়েছে, "বৌদ্ধিক সম্পত্তির অবৈধ স্থানান্তর এবং চীনে গবেষণার সাথে জড়িত আমাদের অফিসে এটি সাম্প্রতিকতম তৃতীয় ঘটনা।"

প্রতি 10 ঘন্টা পর একটি সমীক্ষা চালু করা হয়, চীনা বিশেষজ্ঞদের বিরুদ্ধে "নির্মূল" ব্যবস্থা?

সাম্প্রতিক বছরগুলিতে, চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের প্রসঙ্গে আমেরিকা যুক্তরাষ্ট্র চীনা পেশাদারদের আনুগত্য নিয়ে প্রশ্ন অব্যাহত রেখেছে। এফবিআই এবং জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস এবং অন্যান্য বিভাগগুলি আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলিতে চীনের জন্য গোয়েন্দা তথ্য সংগ্রহকারী পণ্ডিতদের, বা "এক হাজার ট্যালেন্টস প্রোগ্রামে" অংশ নিয়েছে এমন একাডেমিক প্রতিষ্ঠান এবং গবেষকরা প্রকৃতপক্ষে রিপোর্ট করেনি, এমনকি আমেরিকা যুক্তরাষ্ট্রকেও অন্তর্ভুক্ত করেছে বলে তদন্ত শুরু করেছে । স্কলার। নিউ ইয়র্ক টাইমস গত বছরের ৫ নভেম্বর জানিয়েছিল যে এনআইএইচ এবং এফবিআই তদন্তগুলি দেশব্যাপী 71১ টি মেডিকেল প্রতিষ্ঠানে প্রসারিত হয়েছে, যার মধ্যে ১৮০ টি সম্ভাব্য বৌদ্ধিক সম্পত্তি চুরির ঘটনা জড়িত, যার মধ্যে সন্দেহজনক অপরাধমূলক ক্রিয়াকলাপের ২৪ টি মামলা ফৌজদারি কার্য বিভাগে স্থানান্তরিত হতে পারে।

ঝেং স্যাংগুয়ের আগে, মে মাসে, এফবিআই ক্লেভল্যান্ড ক্লিনিকের প্রাক্তন গবেষক ওয়াং কিংকেও গ্রেপ্তার করে এবং অভিযুক্ত করে, যিনি আণবিক entistষধ গবেষণায় নিযুক্ত ছিলেন এবং নাসার জন্য আরকানসাস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ছিলেন। তার বিরুদ্ধে অভিযোগের অভিযোগ: ডঃ ওয়াং কিং ইচ্ছাকৃতভাবে মার্কিন সরকার এবং ক্লিভল্যান্ড মেডিকেল সেন্টারের সাথে চীনা বিশ্ববিদ্যালয়গুলির সাথে তাঁর যোগাযোগ গোপন করেছিলেন। চীনা বিশ্ববিদ্যালয়গুলি থেকে তহবিলের জন্য $ 30 মিলিয়ন মার্কিন ডলার অর্জন করার পরে, তিনি একই গবেষণার জন্য ক্লিভল্যান্ড মেডিকেলে আবেদন করেছিলেন। ৩.6 মিলিয়ন মার্কিন ডলার।

ডাঃ ওয়াং কিংয়ের গ্রেপ্তারের ঠিক দু'দিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রে বিচার বিভাগ স্থানীয় সময় ১১ ই মে ঘোষণা করেছিল যে এমরি বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত চীনা বিজ্ঞানী লি জিয়াওজিয়াংকে মার্কিন জেলা আদালত এক বছরের কারাদন্ডে দন্ডিত করে এবং প্রবেশন সাজা দিয়েছে, এবং "বেআইনী" ফেরতের দাবি জানিয়েছিলেন আয় ছিল 89 35089। মার্কিন ফৌজদারি মামলার নথি অভিযোগ করেছে যে লি জিয়াওজিয়াং "থ্যালেন্ডেন্ট ট্যালেন্টস প্রোগ্রামে" অংশ নিয়েছিলেন এবং বিভিন্ন চীনা বিশ্ববিদ্যালয়গুলিতে বিদেশী আয়ের জন্য কমপক্ষে ৫০০,০০০ মার্কিন ডলার অর্জনের জন্য আমেরিকা যুক্তরাষ্ট্রকে প্রতারিত করেছিলেন এবং জাতীয় সংস্থাগুলির গবেষণাও পেয়েছিলেন। স্বাস্থ্য (এনআইএইচ) অর্থায়ন।

একই সময়ে, আরকানসাস বিশ্ববিদ্যালয়ের চীনা-আমেরিকান অধ্যাপক এবং বৈদ্যুতিক প্রকৌশল বিভাগের হাই ডেনসিটি ইলেকট্রনিক্স বিভাগের পরিচালক সাইমন সাও-টেওং অ্যাংকে গ্রেপ্তার করা হয়েছিল। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ দ্বারা অভিযুক্ত হয়েছিলেন এবং নাসার তহবিলের জন্য আবেদন করার সময় চীনা সরকার এবং চীনা সংস্থাগুলির সাথে তার সম্পর্ক গোপন করেছিলেন। সম্পর্ক, তারের জালিয়াতির সন্দেহ।

আগস্ট 2019 সালে, ক্যানসাস বিশ্ববিদ্যালয় থেকে একজন চীনা রসায়নবিদ তাও ফেংয়ের বিরুদ্ধে কেবল চারটি জালিয়াতির অভিযোগ আনা হয়েছিল কারণ তিনি যখন একটি ফেডারেল তহবিল প্রাপ্ত হন তখন কোনও চীনা বিশ্ববিদ্যালয়ে পূর্ণকালীন কাজ প্রকাশ করেননি।

প্রাক্তন ভার্জিনিয়া টেক প্রফেসর ঝাং ইহেইং 20 শে সেপ্টেম্বর, 2017 এ গ্রেপ্তার হয়েছিল এবং 24 ফেব্রুয়ারী, 2019 এ তাকে তিনটি জালিয়াতির শাস্তি দেওয়া হয়েছিল। ঝাং ইয়িহেংয়ের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে গবেষণামূলক তহবিলের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে 1.1 মিলিয়ন মার্কিন ডলার গবেষণার জন্য চীনে গবেষণা করার জন্য আবেদন করা হয়েছিল , এবং তিয়ানজিন ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল বায়োটেকনোলজি, চাইনিজ একাডেমি অফ সায়েন্সে গবেষক হিসাবে কাজ করছেন।

এফবিআইয়ের পরিচালক ক্রিস ওয়ার এই সপ্তাহে এক জনসাধারণের বক্তব্যে বলেছেন যে তাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে তারা জালিয়াতির ভিত্তি করে চীনের "হাজার ট্যালেন্টস প্রোগ্রামে" অংশগ্রহনের সময় ফেডারেল অনুদানের জন্য কয়েক মিলিয়ন ডলার গ্রহণ করেছে। "এফবিআই প্রতি দশ ঘন্টা পর চীন সম্পর্কিত একটি পাল্টা গোয়েন্দা মামলা শুরু করে।"

তবে এই মামলার পিছনে তথাকথিত "বৌদ্ধিক সম্পত্তি স্থানান্তর" এর প্রমাণ কখনও প্রকাশিত হয়নি।

এমনকি এই নির্মূলকরণ অভিযানটি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ ও বেড়ে ওঠা শ্বেত বিজ্ঞানীদের লক্ষ্যবস্তু করেছিল।

২০১৪ সালের জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এমনকি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ন্যানোসায়েন্সের অধ্যাপক এবং রসায়ন ও রাসায়নিক জীববিজ্ঞান বিভাগের প্রধান চার্লস লিবারকে বিচারের জন্য আদালতে প্রেরণ করেছিল। তার বিরুদ্ধে করা অভিযোগও চীনা বিশ্ববিদ্যালয়গুলির সাথে সম্পর্কিত এবং উহান বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে অংশ নিয়েছিল। বৈজ্ঞানিক গবেষণা প্রকল্পসমূহ

এই মামলাগুলিতে মামলা করার কারণগুলি ওয়াং কিংয়ের মতোই। কেবল একাডেমিক বিশ্বে নয়, শিল্প বিশ্বেও আমেরিকা যুক্তরাষ্ট্র চীনা-আমেরিকান বিশেষজ্ঞদের লক্ষ্য করে অনেকগুলি গ্রেপ্তার শুরু করেছে।

২০১৫ সালের মে মাসে চীনের তিয়ানজিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ঝাং হাওকে ২০১৫ সালে একটি একাডেমিক সম্মেলনে অংশ নেওয়ার নামে যুক্তরাষ্ট্রে প্রতারিত করা হয়েছিল। "ফিশিং আইন প্রয়োগকারী" আকারে ঝাং হাওকে গ্রেপ্তার করা হয়েছিল এবং "অর্থনৈতিক" অভিযোগ করা হয়েছিল গুপ্তচরবৃত্তি "এবং" বাণিজ্য গোপনীয়তা চুরি "। এই বছরের ২ June শে জুন, মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারাল আদালত রায় দিয়েছে যে জাং হাও মার্কিন হাই-টেক ব্যবসায়িক গোপনীয়তা এবং অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি চুরির দায়ে দোষী সাব্যস্ত হয়েছে এবং তাকে 10 থেকে 15 বছর পর্যন্ত কারাদণ্ড এবং 250,000 মার্কিন ডলার পর্যন্ত জরিমানা করতে হবে প্রতিটি অপরাধ এটি 31 আগস্ট কারাদণ্ডের প্রত্যাশিত

ফেব্রুয়ারী 15, 2018 এ, চীন শীর্ষ রোবট বিশেষজ্ঞ শি নিং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার হয়েছিল। 2015 সালে তার প্রধান কাজের অবস্থান হংকংয়ে স্থানান্তরিত হয়েছিল।

এই বছরের 24 জুন, সান ফ্রান্সিসকো জন্য মার্কিন যুক্তরাষ্ট্র জেলা আদালত ফুজিয়ান জিনহুয়া জেনারেল ম্যানেজার চেন ঝেংকুন এবং ইউএমসির চাকরি পরিবর্তনকারী মাইক্রন থেকে দু'জন ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। এর পেছনে অনুমোদিত জিনহুয়ার বিষয়টি মার্কিন যুক্তরাষ্ট্রের চীনা অর্ধপরিবাহীর পুরো আঘাতের সূচনা হিসাবে দেখা যেতে পারে।

এর আগে, ২০০৮ সালের ৫ ডিসেম্বর শেনজেন চিত্রন ইলেকট্রনিক্স কোং লিমিটেডের চেয়ারম্যান উ ঝেংহোকে এফবিআই কর্তৃক "রফতানি নিয়ন্ত্রণের লঙ্ঘনের" অভিযোগে শিকাগোয় গ্রেপ্তার করা হয়েছিল। ২ January শে জানুয়ারী, ২০১১, মার্কিন আদালত অবশেষে "চীনকে মার্কিন প্রতিরক্ষা উপকরণের অবৈধ রফতানি" করার জন্য উ ঝেঞ্জহুকে ৮ বছরের কারাদণ্ড দিয়েছে এবং যুক্তরাষ্ট্রে চিত্রনের এক্সপোর্ট লেনদেন নিষিদ্ধ করেছে।

উপরোক্ত মামলাগুলি থেকে, এটি খুঁজে পাওয়া কঠিন নয় যে গত কয়েক বছরে চীনা বিশেষজ্ঞদের পরিষ্কার করা অর্ধপরিবাহী শিল্পের পাশাপাশি বায়োমেডিসিনের ক্ষেত্রে রয়েছে। সুতরাং, আমেরিকান থিঙ্ক ট্যাঙ্ক তথ্য প্রযুক্তি এবং ইনোভেশন ফাউন্ডেশন (আইটিআইএফ) বিশ্বাস করে যে অর্ধপরিবাহী চিপের পিছনে বায়োমেডিসিন চীন এবং আমেরিকার পরবর্তী ক্ষেত্র হয়ে উঠবে।

ব্লুমবার্গ এটিকে "লাল সন্ত্রাস" হিসাবে বর্ণনা করেছেন। এই অবিশ্বাস্য "শুদ্ধিকরণ আন্দোলনে," ওয়াং কিং প্রথম নয়, এবং ঝেং স্যাংগুও সর্বশেষ নয়। "বিজ্ঞান বিহীন সীমান্ত" একটি কৌতুক হয়ে উঠছে।