আপনার দেশ বা অঞ্চল নির্বাচন করুন।

EnglishFrançaispolskiSlovenija한국의DeutschSvenskaSlovenskáMagyarországItaliaहिंदीрусскийTiếng ViệtSuomiespañolKongeriketPortuguêsภาษาไทยБългарски езикromânescČeštinaGaeilgeעִבְרִיתالعربيةPilipinoDanskMelayuIndonesiaHrvatskaفارسیNederland繁体中文Türk diliΕλλάδαRepublika e ShqipërisëአማርኛAzərbaycanEesti VabariikEuskera‎БеларусьíslenskaBosnaAfrikaansIsiXhosaisiZuluCambodiaსაქართველოҚазақшаAyitiHausaКыргыз тилиGalegoCatalàCorsaKurdîLatviešuພາສາລາວlietuviųLëtzebuergeschmalaɡasʲМакедонскиMaoriМонголулсবাংলা ভাষারမြန်မာनेपालीپښتوChicheŵaCрпскиSesothoසිංහලKiswahiliТоҷикӣاردوУкраїнаO'zbekગુજરાતીಕನ್ನಡkannaḍaதமிழ் மொழி

টিএসএমসির মূলধন ব্যয় 45% এরও বেশি বেড়েছে। 2021 ঝাং ঝংমৌর সমৃদ্ধিকে ছাড়িয়ে যেতে পারে?

টিএসএমসির ২০২১ সালে প্রথম আইনী সভা বিশ্বকে চমকে দেবে। রাষ্ট্রপতি ওয়েই heেজিয়া ঘোষণা করেছিলেন যে এই বছরের মূলধন ব্যয় হবে $ 25 বিলিয়ন মার্কিন ডলার থেকে 28 বিলিয়ন মার্কিন ডলার, গত বছরের তুলনায় 45% থেকে 62% বৃদ্ধি এবং বিদেশী বিনিয়োগের দ্বারা প্রত্যাশিত 21 বিলিয়ন ডলারের চেয়ে অনেক বেশি। ডলারের চারপাশে।

হতবাক আইনী লোকেরা মূলধন ব্যয় সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করতে থাকে, "এটি কি ইন্টেলের আউটসোর্সিংয়ের কারণে?" "এটি কি স্মার্টফোনের গতিশক্তি থেকে বা এইচপিসি (উচ্চ-পারফরম্যান্স কম্পিউটিং) থেকে এসেছে?" "এর মধ্যে কি যুক্তরাষ্ট্রে কারখানা তৈরির ব্যয় অন্তর্ভুক্ত রয়েছে?"

আজ, "টিএসএমসি আরও একটি উচ্চ-বৃদ্ধি পরিসরে প্রবেশ করছে is" ওয়ে জেজিয়া আত্মবিশ্বাসী, জোর দিয়ে বলেন যে 5 জি এবং উচ্চ-পারফরম্যান্স কম্পিউটিং (এইচপিসি) টিএসএমসির উন্নত প্রক্রিয়া চাহিদা শক্তিশালী করেছে, এবং এইচপিসি টিএসএমসিতে ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ এবং দীর্ঘমেয়াদী বৃদ্ধি আনবে। শক্তিশালী রাজস্ব বৃদ্ধিতে টিএসএমসির চালিকা শক্তি সর্বাধিক অবদানকারী। এটি অনুমান করা হয় যে এই বছর থেকে 2025 পর্যন্ত, টিএসএমসির বার্ষিক যৌগিক বৃদ্ধির হার 10-15% এ পৌঁছে যাবে।

তদুপরি, মার্কিন $ 20 বিলিয়ন ডলারের 80% 3nm, 5nm এবং 7nm এর মতো উন্নত উত্পাদন প্রক্রিয়াগুলির জন্য ব্যবহৃত হবে।

ফাসুও বৈঠকের পর একজন বিদেশি বিশ্লেষক বলেছেন, "দীর্ঘশ্বাস ফেলে দীর্ঘশ্বাস ফেলেছে।"

কারণ তিনি একটি সাম্প্রতিক গবেষণা প্রতিবেদনে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে টিএসএমসি দুই বছরের ব্যবধানে ইন্টেলের বৃহত প্রসেসর অর্ডার গ্রহণ করবে এবং টিএসএমসির টার্গেট মূল্য উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেবে।

তবে ১৪ ই, হঠাৎ করে ইন্টেল ঘোষণা করেছে যে এটি ভিএমওয়্যার প্রধান নির্বাহী কর্মকর্তা প্যাট জেলসিঞ্জারকে (প্যাট জেলসিঞ্জার) নতুন সিইও হিসাবে নিয়োগ করেছে, বর্তমান সিইও বব সোয়ানকে প্রতিস্থাপন করেছে, যিনি আউটসোর্সিংকে শক্তভাবে উত্পাদন সমর্থন করেন। ফলস্বরূপ, ইন্টেলের শেয়ারের দাম 10% এরও বেশি বেড়েছে।

এই সংবাদটি দেখে বিশ্লেষক হতবাক হয়ে গেলেন: "একটি অভ্যুত্থান চালু করুন! শেষ!" তিনি এবং কিছু শিল্প খেলোয়াড় প্রথমবারের জন্য চিন্তিত ছিলেন। এটি হতে পারে যে টিএসএমসিতে প্রসেসরের আউটসোর্স না করার আশায় ইন্টেলের অভ্যন্তরীণ রক্ষণশীল শক্তিগুলি পরিচালনা পর্ষদের সাথে জবাবদিহি করার জন্য মিলিত হয়েছিল। ইন্টেল এর মর্যাদা।

তবে দশ ঘণ্টারও বেশি পরে, টিএসএমসি তার মূলধন ব্যয় যা শিল্পের প্রত্যাশা ছাড়িয়ে গেছে ঘোষণা করার পরে, তিনি মুক্তি পেয়েছিলেন।

কারণ, "অভ্যুত্থান ডি'টাট" এর কারণে যদি ইনটেলের আদেশ টিএসএমসির কাছে সত্যিই পরিবর্তনশীল হয়, "টিএসএমসি নিশ্চয়ই কাল রাতে খুব ঘাবড়ে গিয়েছিল এবং এটি ধীর হওয়া উচিত। এখনই এটি ঘোষণা করা হবে না (বড় আকারের কারখানার সম্প্রসারণের সংবাদ)। " সে বিচার করে।

যাইহোক, টিএসএমসি কখনই ইন্টেলের নির্দেশ মেনে চলেনি।

উদাহরণস্বরূপ, যখন মরগান স্ট্যানলি সিকিওরিটির জ্যান জিয়াং জিজ্ঞাসা করেছিলেন যে এই বছর মূলধন ব্যয়ের দ্বিগুণতা ইন্টেল সিপিইউগুলির আউটসোর্সিং আদেশের কারণে হয়েছিল?

ওয়ে জেজিয়া প্রতিক্রিয়া জানিয়েছিল যে আমরা নির্দিষ্ট গ্রাহকগণ এবং নির্দিষ্ট অঞ্চলগুলিতে কোনও মন্তব্য করি না, "তবে মূলধন ব্যয় 5 জি এবং এইচপিসির দীর্ঘমেয়াদী প্রয়োজনের উপর ভিত্তি করে এবং সাধারণ প্রবণতা এই চাহিদা দ্বারা প্রতিফলিত হয়।"

একজন বিশ্লেষক ব্যাখ্যা করেছিলেন যে ওয়ে জে-র পরিবারের এইচপিসি আসলে ইন্টেলের অর্ডারকে বোঝায়। যাইহোক, উচ্চ-পারফরম্যান্স কম্পিউটিংয়ের ক্ষেত্রে, সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্য-ক্লাউড সার্ভার, 90% এরও বেশি ইন্টেলের সবচেয়ে উন্নত প্রসেসর ব্যবহার করে।

গৌরব পুনরাবৃত্তি, এই বছর থেকে শুরু করে 2025, আয়ের বার্ষিক যৌগিক বৃদ্ধির হার 10% ~ 15%

টিএসএমসি সম্মেলনে দুবার ইতিহাসের কথাও উল্লেখ করেছিল: ২০১০ সালে টিএসএমসির মূলধন ব্যয়ও তীব্রভাবে বৃদ্ধি পেয়েছিল এবং ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত এক যৌগিক বার্ষিক প্রবৃদ্ধির হার এনেছে, যার ফলে টিএসএমসির সমৃদ্ধির ভিত্তি অনেক বছর ধরে রয়েছে।

এটি "ঝাং ঝংমৌয়ের পৌরাণিক কাহিনী" এর সর্বাধিক কিংবদন্তি পৃষ্ঠা।

চিফ এক্সিকিউটিভ অফিসার পদে ফিরে আসার সাথে সাথে তিনি স্মার্টফোনের ভবিষ্যতের চাহিদা সম্পর্কে আশাবাদী ছিলেন। স্বাধীন পরিচালকদের বিরোধিতা করে তিনি সমস্ত মতামতকে ছাড়িয়ে গিয়ে ২০১০ সালে মূলধন ব্যয়কে দ্বিগুণ করে এক পর্যায়ে পড়েছিলেন এবং অবশেষে টিএসএমসিকে তার প্রতিদ্বন্দ্বীদের হাত থেকে মুক্তি এবং আধিপত্য বিস্তার করতে দিয়েছিলেন। ফাউন্ড্রি শিল্প।

"এই বৃদ্ধির অর্থ টিএসএমসি খুব আশাবাদী" " গত বছর, সিএলএসএ'র এশীয় প্রযুক্তি শিল্প বিভাগের গবেষণা প্রধান হিউ মিংগ্সিয়াও যিনি প্রথমে টিএসএমসির শেয়ারের দাম 500 ইউয়ান বলেছিলেন, তিনিও "আশ্চর্য" প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন যে গ্রাহকের প্রতিশ্রুতি ও পরিষ্কার সহযোগিতা না থাকলে টিএসএমসি এ জাতীয় সিদ্ধান্ত নেবে না।

হাউ মিঙ্গসিয়াও বলেছিলেন যে ২০১০ সালে যখন জাং ঝংমু মূলধন ব্যয়কে ব্যাপকভাবে প্রসারিত করেছিল তখন প্রযুক্তি প্রথম ছিল না। এটি ছিল অনিশ্চিত পূর্ণ দৃষ্টি। তবে এখন, "টিএসএমসি বিশ্বের শীর্ষস্থানীয় অবস্থানে রয়েছে এবং এর দৃশ্যমানতাও বেশি Now এখন প্রতিযোগিতামূলক পরিস্থিতি স্পষ্ট। প্রত্যেকেই তার পিছনে রয়েছে। তাই অধ্যক্ষদের যাতে করার আত্মবিশ্বাস তৈরি করা যায় তার জন্য তার ডেটা থাকা উচিত, এবং সাফল্যের সম্ভাবনা এর সাথে মিলে যায়! উচ্চ! "

বার্নস্টেইনের গবেষণা প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করা হয়েছে যে ২০২৩ সালে, ইন্টেল সিপিইউর 10% থেকে 30% আউটসোর্স করবে, টিএসএমসির জন্য 5% থেকে 10% আয় বৃদ্ধি করবে bringing

পরের waveেউ কোথায়? এইচপিসির বড় বৃদ্ধি, অটো মার্কেটের ইগনিশন

তদুপরি, টিএসএমসির আশ্চর্যজনক মূলধন ব্যয় বৃদ্ধির পিছনে কেবল ইন্টেল অর্ডারগুলিই সমর্থন নয় support

ওয়ে ঝেজিয়া বলেছিলেন, "আমরা উচ্চ-পারফরম্যান্স কম্পিউটিং, মোটরগাড়ি ইলেকট্রনিক্স, ইন্টারনেট অফ থিংস এবং স্মার্ট ফোনের চারটি গ্রোথ প্ল্যাটফর্মে শক্তিশালী ব্যবসায়ের সুযোগ দেখতে পাচ্ছি।"

টিএসএমসির চিফ ফিনান্সিয়াল অফিসার হুয়াং রেঞ্জাও ব্যাখ্যা করেছিলেন যে চতুর্থ প্রান্তিকের রাজস্ব মূলত 5 জি স্মার্টফোন এবং এইচপিসি সম্পর্কিত অ্যাপ্লিকেশন প্রবর্তনের ফলে উপকৃত হয়েছিল, যা টিএসএমসির 5nm প্রক্রিয়াটির দৃ strong় চাহিদা নিয়ে আসে। গত বছরের চতুর্থ প্রান্তিকে একীভূত রাজস্ব ছিল 361.53 বিলিয়ন ইউয়ান, বার্ষিক 14% বৃদ্ধি, মোট মুনাফার মার্জিন ছিল 54%, করের পরে মুনাফা প্রায় 142.77 বিলিয়ন ইউয়ান, এবং শেয়ার প্রতি নিট মুনাফা ছিল 5.51 ইউয়ান।

দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণ থেকে ওয়ে heেজিয়া উল্লেখ করেছেন যে টিএসএমসির অব্যাহত wardর্ধ্বতন পারফরম্যান্সে এইচপিসি হ'ল সবচেয়ে বড় উপাদান। বিভিন্ন অ্যাপ্লিকেশন থেকে গ্রাহকরা বিভিন্ন আর্কিটেকচারের সাথে সেরা কম্পিউটিং পারফরম্যান্স পাওয়ার চেষ্টা করছেন। টিএসএমসির শীর্ষস্থানীয় প্রযুক্তির উপর ভিত্তি করে, এটি শিল্পের প্রবণতা উপলব্ধি করতে সর্বোত্তম অবস্থানে থাকতে পারে, ২০২০ থেকে ২০২২ এর মধ্যে যৌগিক বার্ষিক প্রবৃদ্ধি হবে 10% থেকে 15%।

স্বয়ংচালিত ক্ষেত্রটিও জ্বলজ্বল করছে: যদিও 2018 সালে স্বয়ংচালিত বাজার তুলনামূলকভাবে দুর্বল ছিল এবং গত বছর নতুন মুকুট মহামারী দ্বারা আরও বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল, যার ফলে টিএসএমসি গ্রাহকরা গত বছরের তৃতীয় প্রান্তিকে চাহিদা হ্রাস পেয়েছিল, ওয়ে জেজিয়া বলেছিলেন যে টিএসএমসি শুরু হয়েছিল গত বছরের চতুর্থ প্রান্তিকে শিল্প পুনরুদ্ধারের লক্ষণগুলি দেখতে।

তিনি বলেছিলেন যে মোটরগাড়ি সরবরাহ শৃঙ্খলে চাহিদার প্রত্যাবর্তনের কারণে শক্ত ক্ষমতা সরবরাহের বিষয়টি আরও সুস্পষ্ট হয়ে উঠবে। "টিএসএমসি এটিকে শীর্ষস্থানীয় করবে এবং আমাদের স্বয়ংচালিত ইলেকট্রনিক্স গ্রাহকদের সাথে সক্ষমতা চাহিদা সমর্থন করার জন্য নিবিড়ভাবে কাজ চালিয়ে যাবে।"

এছাড়াও, মোবাইল ফোনগুলি ধারাবাহিকভাবে উষ্ণতা যুক্ত করছে: এই বছর, বিশ্বব্যাপী স্মার্টফোনের সংখ্যা গত বছরের তুলনায় 10% বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, এবং 5 জি স্মার্টফোনের বাজারের শেয়ার গত বছরের 18% থেকে 35% এরও বেশি হবে এই বছর. 5 জি স্মার্টফোনের সিলিকন সামগ্রী 4 জি স্মার্ট ফোনের সাথে তুলনা করে বৃদ্ধি পাবে।

বিদেশী বিনিয়োগ: সবাই তার, টিএসএমসির চূড়ান্ত কথা আছে!

ওয়ে জেজিয়ার প্রত্যাশা রয়েছে যে ২০২১ সালের মধ্যে অর্ধপরিবাহী (স্মৃতি ব্যতীত) বাজার প্রায় 8% বৃদ্ধি পাবে এবং ওয়েফার উত্পাদন শিল্প প্রায় 10% বৃদ্ধি পাবে। ডলারের নিরিখে, টিএসএমসি আত্মবিশ্বাসী যে এটি তার মধ্য-কিশোর শতাংশ বৃদ্ধি করবে, যা সামগ্রিক বাজারের পারফরম্যান্সের চেয়ে ভাল।

প্রযুক্তিগতভাবে, টিএসএমসি 3nm 2021 সালে পরীক্ষামূলক উত্পাদন শুরু করার পরিকল্পনা করেছে, এবং 2022 এর দ্বিতীয়ার্ধে ব্যাপক উত্পাদন আশা করা হচ্ছে। "ওয়েই heেজিয়া বলেছিলেন," আমরা আত্মবিশ্বাসী যে টিএসএমসি 3 এনএম প্রযুক্তি আরও একটি গুরুত্বপূর্ণ এবং স্থায়ী প্রযুক্তিতে পরিণত হবে। "

বার্নস্টেইন বিশ্লেষক মার্ক (মার্ক লি) বিশ্বাস করেন যে বর্তমানে কেবল বিশ্বে টিএসএমসির প্রয়োজনীয় উন্নত প্রক্রিয়া রয়েছে। যদি ইন্টেল এখনও গুরুত্বপূর্ণ 3nm টিএসএমসিকে অর্পণ করে, 3nm টিএসএমসির সবচেয়ে শক্তিশালী প্রক্রিয়া হয়ে উঠবে। সংস্থার অবস্থানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

"মূলত এটি এখন, টিএসএমসি এটি বলেছে!"হিউ মিংগ্সিয়াও এই মন্তব্য করেছিলেন, "তিনি বলেছিলেন যে সমস্ত কিছু গণনা করা হয়, কারণ প্রত্যেকেই তার গ্রাহক।"