আপনার দেশ বা অঞ্চল নির্বাচন করুন।

EnglishFrançaispolskiSlovenija한국의DeutschSvenskaSlovenskáMagyarországItaliaहिंदीрусскийTiếng ViệtSuomiespañolKongeriketPortuguêsภาษาไทยБългарски езикromânescČeštinaGaeilgeעִבְרִיתالعربيةPilipinoDanskMelayuIndonesiaHrvatskaفارسیNederland繁体中文Türk diliΕλλάδαRepublika e ShqipërisëአማርኛAzərbaycanEesti VabariikEuskera‎БеларусьíslenskaBosnaAfrikaansIsiXhosaisiZuluCambodiaსაქართველოҚазақшаAyitiHausaКыргыз тилиGalegoCatalàCorsaKurdîLatviešuພາສາລາວlietuviųLëtzebuergeschmalaɡasʲМакедонскиMaoriМонголулсবাংলা ভাষারမြန်မာनेपालीپښتوChicheŵaCрпскиSesothoසිංහලKiswahiliТоҷикӣاردوУкраїнаO'zbekગુજરાતીಕನ್ನಡkannaḍaதமிழ் மொழி

দক্ষিণ কোরিয়া উচ্চ-বিশুদ্ধতা হাইড্রোজেন ফ্লোরাইড প্রযুক্তির ব্যাপক উত্পাদন প্রতিষ্ঠা করেছে, যা অভ্যন্তরীণ চাহিদা 70-80% পূরণ করতে পারে

যেহেতু জাপান জুলাই ২০১৮ সালে দক্ষিণ কোরিয়ায় অর্ধপরিবাহী এবং প্রদর্শন উত্পাদনের জন্য তিনটি মূল উপকরণ রফতানি নিষিদ্ধ করার কাজ শুরু করেছে: উচ্চ-বিশুদ্ধতা হাইড্রোজেন ফ্লোরাইড, ফ্লোরোপলাইমাইড এবং ফটোসরিস্ট, দক্ষিণ কোরিয়া আশা করে আসছে যে এই জাতীয় উপকরণ স্থানীয়ভাবে তৈরি করা যেতে পারে। জাপানের উপর নির্ভরতা হ্রাস করতে উত্পাদন।

বিজনেস কোরিয়ার মতে, শিল্প, বাণিজ্য ও সংস্থান মন্ত্রক ২ জানুয়ারী তথ্য প্রকাশ করেছিল যে দক্ষিণ কোরিয়া উচ্চ-বিশুদ্ধতা হাইড্রোজেন ফ্লোরাইডের ব্যাপক উত্পাদন জন্য একটি প্রযুক্তি প্রতিষ্ঠা করেছে। জাপান বিধিনিষেধকে শক্তিশালী করার আগে, দক্ষিণ কোরিয়ান চিপ প্রস্তুতকারীরা মূলত 99.9999999999%% এর বিশুদ্ধতা সহ একটি উচ্চ-বিশুদ্ধ হাইড্রোফ্লোরিক অ্যাসিড দ্রবণ সরবরাহের জন্য জাপানি সংস্থাগুলির উপর নির্ভর করেছিল, যা মূলত সেমিকন্ডাক্টর উত্পাদন প্রক্রিয়াগুলিতে ওয়েফার এচিংয়ের জন্য ব্যবহৃত হয়।

দক্ষিণ কোরিয়ায় জাপানের হাইড্রোজেন ফ্লোরাইডের রফতানি নিয়ন্ত্রণ শক্ত করার পরে দ্রুত হ্রাস পেয়েছে। যদি কোরিয়ান সংস্থাগুলি প্রতিষ্ঠিত উত্পাদন প্রযুক্তিতে লাভজনকতা এবং স্থিতিশীল সরবরাহের ক্ষেত্রে কোনও সমস্যা না থাকে তবে এটি সম্ভবত জাপানী উত্পাদনকারী সংস্থাগুলিকে দীর্ঘমেয়াদী ধাক্কা দেবে।

এটি বোঝা যায় যে দক্ষিণ কোরিয়ার রাসায়নিক উপাদান সংস্থা সোলব্রাইন চুংচিয়ংগম-ডো গংজুতে একটি নতুন উদ্ভিদ স্থাপন করেছে এবং গত বছরের দ্বিতীয়ার্ধে হাইড্রোফ্লোরিক অ্যাসিড দ্রবণ উত্পাদন শুরু করে। মোটির এক কর্মকর্তা বলেছিলেন: "হাইড্রোফ্লোরিক অ্যাসিড সমাধান উত্পাদন করার ক্ষেত্রে সোলব্রাইনের ক্ষমতা দ্বিগুণ হয়ে গেছে। সুতরাং, কোরিয়ার অর্ধপরিবাহী নির্মাতাদের প্রয়োজনীয় প্রায় দুই তৃতীয়াংশ হাইড্রোফ্লোরিক অ্যাসিড সমাধান সরবরাহ করা সম্ভব।" "এটি জাপানের কাছ থেকে এই তিনটি পণ্যের উপর রফতানি নিয়ন্ত্রণ বাস্তবায়নের পরে দক্ষিণ কোরিয়া প্রথমবারের মতো স্থানীয় উত্পাদন অর্জন করেছে।"

একটি শিল্প সূত্র বলেছিল: "যতদূর আমি জানি, সোলব্রইন কোরিয়ার অর্ধপরিবাহী নির্মাতাদের যেমন স্যামসুং ইলেক্ট্রনিক্স এবং এসকে হাইনিক্সের উচ্চ বিশুদ্ধতা হাইড্রোফ্লোরিক অ্যাসিড সমাধানের চাহিদা মেটাতে প্রস্তুত।"

দক্ষিণ কোরিয়া সুনির্দিষ্ট ক্ষমতা প্রকাশ না করলেও দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক মিডিয়া বিশ্বাস করে যে উত্পাদন স্কেল দক্ষিণ কোরিয়ার প্রায় 70০ থেকে ৮০% দেশীয় চাহিদা পূরণ করবে।