আপনার দেশ বা অঞ্চল নির্বাচন করুন।

EnglishFrançaispolskiSlovenija한국의DeutschSvenskaSlovenskáMagyarországItaliaहिंदीрусскийTiếng ViệtSuomiespañolKongeriketPortuguêsภาษาไทยБългарски езикromânescČeštinaGaeilgeעִבְרִיתالعربيةPilipinoDanskMelayuIndonesiaHrvatskaفارسیNederland繁体中文Türk diliΕλλάδαRepublika e ShqipërisëአማርኛAzərbaycanEesti VabariikEuskera‎БеларусьíslenskaBosnaAfrikaansIsiXhosaisiZuluCambodiaსაქართველოҚазақшаAyitiHausaКыргыз тилиGalegoCatalàCorsaKurdîLatviešuພາສາລາວlietuviųLëtzebuergeschmalaɡasʲМакедонскиMaoriМонголулсবাংলা ভাষারမြန်မာनेपालीپښتوChicheŵaCрпскиSesothoසිංහලKiswahiliТоҷикӣاردوУкраїнаO'zbekગુજરાતીಕನ್ನಡkannaḍaதமிழ் மொழி

চীনের উপর সৌর সরঞ্জামের নির্ভরতা দূর করতে, ভারত পরের বছর 40% আমদানি শুল্ক আরোপের পরিকল্পনা করেছে to

ইকোনমিক ডেইলি অনুসারে, ভারতের প্রধানমন্ত্রী মোদী আজ একটি ভিডিওতে বলেছেন যে ভারত এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে। সৌর প্যানেল সহ সমস্ত সরঞ্জামের আমদানি নির্ভরতা দূর করা ভারতের লক্ষ্য।

দাম অনুসারে ভারতের সংগ্রহের গুরুত্বের কারণে, চীনা সৌর পণ্যগুলি ভারতীয় বাজারের ৮০% অবদান রাখে, সুতরাং মোদীর উপরের আলোচনায় আরও দেখা যায় যে ভারত সৌর-সম্পর্কিত পণ্যগুলিতে চীনকে বয়কট করবে।

তিনি জোর দিয়েছিলেন যে ভারতের কেন্দ্রীয় সরকার ভারতে সৌর কোষ এবং উপাদানগুলির উত্পাদন বৃদ্ধির জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করছে এবং সিদ্ধান্ত নিয়েছে যে সরকারী ইউনিট এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলি ভারতে কেবল সৌর কোষ এবং উপাদান তৈরি করবে।

মোদী বলেছিলেন যে "আদমনিবার ভারত" বিশেষ অর্থনৈতিক পরিকল্পনা এবং ভারতের স্বনির্ভরতা আন্দোলনের অংশ হিসাবে, ভারতের লক্ষ্য সৌর প্যানেল সহ সমস্ত সরঞ্জামের আমদানি নির্ভরতা দূর করা।

ভারতের নতুন ও নবায়নযোগ্য জ্বালানী মন্ত্রী আর কে সিং বলেছেন যে, তারা 1 আগস্ট থেকে আমদানি করা সৌর মডিউলগুলিতে শুল্ক 20% থেকে 25% বাড়িয়ে এবং পরের বছর 40% ধার্য করবে; আগস্টে সৌর কোষগুলি আমদানি শুরু হবে একটি ১৫% শুল্ক আদায় করা হবে এবং এটি পরের বছর ৩০% থেকে ৪০% এ উন্নীত করার কথা বিবেচনা করা হয়।

তবে ভারতে সৌরজগতের উপাদানগুলির বর্তমান স্ব-নির্মিত হার 50% এরও কম, এবং এটি এখনও আমদানির উপর নির্ভর করে। ভারতে সৌর-সম্পর্কিত উপাদান উত্পাদন ব্যয়ও চীনের চেয়ে বেশি। মোদির উল্লিখিত ঘোষণাটি একটি বড় চ্যালেঞ্জ হবে।