আপনার দেশ বা অঞ্চল নির্বাচন করুন।

EnglishFrançaispolskiSlovenija한국의DeutschSvenskaSlovenskáMagyarországItaliaहिंदीрусскийTiếng ViệtSuomiespañolKongeriketPortuguêsภาษาไทยБългарски езикromânescČeštinaGaeilgeעִבְרִיתالعربيةPilipinoDanskMelayuIndonesiaHrvatskaفارسیNederland繁体中文Türk diliΕλλάδαRepublika e ShqipërisëአማርኛAzərbaycanEesti VabariikEuskera‎БеларусьíslenskaBosnaAfrikaansIsiXhosaisiZuluCambodiaსაქართველოҚазақшаAyitiHausaКыргыз тилиGalegoCatalàCorsaKurdîLatviešuພາສາລາວlietuviųLëtzebuergeschmalaɡasʲМакедонскиMaoriМонголулсবাংলা ভাষারမြန်မာनेपालीپښتوChicheŵaCрпскиSesothoසිංහලKiswahiliТоҷикӣاردوУкраїнаO'zbekગુજરાતીಕನ್ನಡkannaḍaதமிழ் மொழி

চীন-মার্কিন বাণিজ্য বিরোধ থেকে সামান্য উপকৃত? প্রতিবেদনে দেখা গেছে যে দক্ষিণ কোরিয়ার অর্ধপরিবাহী চীনা বাজারে কম প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে

বিজনেসকোরিয়ার মতে একটি বিশ্লেষণ প্রতিবেদনে বলা হয়েছে যে চীনের বাজারে দক্ষিণ কোরিয়ার অর্ধপরিবাহীদের প্রতিযোগিতা দুর্বল হয়ে পড়েছে। কোরিয়া আন্তর্জাতিক অর্থনৈতিক নীতি ইনস্টিটিউট (কেআইইপি) July জুলাই বলেছিল যে চীন ও আমেরিকার বাণিজ্য বাণিজ্য থেকে দক্ষিণ কোরিয়া খুব কম লাভবান হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে দক্ষিণ কোরিয়ার মেমরি অর্ধপরিবাহী চীনকে রফতানি করা হয়েছে ২০১ 2018 সালে .4৩..7১৯ বিলিয়ন মার্কিন ডলার থেকে ২০১৪ সালে ৩০.৪% হ্রাস পেয়ে ৪৪.৩৪৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। চীনের বাজারে দক্ষিণ কোরিয়ার মেমরি অর্ধপরিবাহীর অংশ ২০১ 2018 সালে ৫১.৮% থেকে নেমে ৪ 46.৯% এ দাঁড়িয়েছে 2019, 4.89 শতাংশ পয়েন্ট হ্রাস।

২০২০ সালে, চীনের দক্ষিণ কোরিয়ার রফতানি 2019 সালের মতোই কমতে থাকবে। কেআইইপি হ্রাসকে স্মৃতিশক্তি সেমিকন্ডাক্টরসহ উচ্চ-প্রযুক্তি পণ্যগুলিতে দক্ষিণ কোরিয়ার দুর্বল প্রতিযোগিতা বলে দায়ী করেছে। এটি উল্লেখ করেছে যে চীনে উচ্চ প্রযুক্তির পণ্য রফতানি হ্রাসের কারণে ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার চীনে রফতানি 77 77.৯% হ্রাস পেয়েছে।

প্রকৃতপক্ষে, 2019 সালে চীনের দক্ষিণ কোরিয়ার রফতানি 16.0% হ্রাস পেয়েছে, যা বিশ্বে রফতানিতে 10.4% হ্রাসের চেয়ে বড়। ২০১২ সালের একই সময়ের তুলনায় জানুয়ারী থেকে মে ২০২০ পর্যন্ত, দক্ষিণ কোরিয়ার চীনে রফতানিও ৯.৪% কমেছে।

2019 সালে, সামগ্রিক আইসিটি রফতানিতে বছরে 19.8% হ্রাস পেয়েছে। বৈদ্যুতিন পণ্যগুলির প্রধান আইটেমগুলি 70০.৫% কমেছে, বৈদ্যুতিন উপাদানগুলি ২২. by% কমেছে এবং টেলিযোগাযোগ যন্ত্রপাতি ৪.৯% কমেছে।

কেআইইপি রিপোর্টে বলা হয়েছে যে চীনের আসিয়ান এবং তাইওয়ান অঞ্চলগুলি দক্ষিণ কোরিয়ার কাছ থেকে বাজারের শেয়ার দখল করেছে। প্রকৃতপক্ষে, চীনের আইসিটি পণ্য আমদানিতে দক্ষিণ কোরিয়ার অংশটি ২০১ 2018 সালে ২১.০% থেকে কমেছে ১৯৯ in সালে ১.5.৫%, চীনের আসিয়ান এবং তাইওয়ান থেকে আমদানি যথাক্রমে%% এবং ১.৪% বেড়েছে। তবে প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে মূল ভূখণ্ড চীন থেকে উচ্চ-প্রযুক্তি পণ্য আমদানিতে তাইওয়ান, আসিয়ান এবং ইইউয়ের শেয়ার বৃদ্ধি পেলেও দক্ষিণ কোরিয়া, জাপান এবং আমেরিকার শেয়ার হ্রাস পেয়েছে।

কেআইইপি ব্যাখ্যা করেছে: "চীন যেমন আমেরিকান পণ্যের উপর শুল্ক আরোপ করে, আসিয়ান এবং ইইউ দেশগুলি চীনের আমদানি বাজার থেকে উপকৃত হচ্ছে।"